ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পরিমাণ চারগুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে পরমাণু সমঝোতা লঙ্ঘন করেনি বলে জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার রাতে এক বিবৃতিতে একথা জানায়। বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র তত্ত্বাবধানে এ সিদ্ধান্তের বাস্তবায়ন শুরু হয়েছে।

ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার অন্যায়ভাবে বেরিয়ে যাওয়ার এক বছরপূর্তিতে গত ৮ মে ইরান এ সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারার বাস্তবায়ন স্থগিত রাখার ঘোষণা দেয় ইরান। তেহরান ইউরোপীয় দেশগুলোকে জানিয়ে দেয়, তারা পরমাণু সমঝোতায় ইরানকে দেয়া অর্থনৈতিক সুবিধা নিশ্চিত করতে না পারলে পর্যায়ক্রমে তেহরান আরো শক্ত পদক্ষেপ নেবে।

এরপর গতকাল মঙ্গলবার ইরানের আণবিক শক্তি সংস্থা ঘোষণা করে, সংস্থাটি ৩.৬৭ মাত্রায় এতদিন যে ইউরেনিয়াম সমৃদ্ধ করত তার পরিমাণ চারগুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মার্কিন সরকার ২০১৮ সালের ৮ মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এতে স্বাক্ষরকারী বাকি পক্ষগুলো অর্থাৎ চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন ইরানকে এ সমঝোতায় অটল থাকার আহ্বান জানায়। পক্ষগুলো এ সমঝোতায় অটল থাকলে ইরানকে প্রয়োজনীয় আর্থিক সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু এক বছরের বেশি সময় ধরে ইউরোপীয় দেশগুলো ইরানকে কোনো সুবিধা দিতে ব্যর্থ হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here