মাত্র এক সপ্তাহের মধ্যে নিজের রেকর্ড ভাঙলেন নেপালের পর্বতারোহী কামি রিতা শেরপা। ৫০ বছর বয়সে বিশ্বের সর্বোচ্চ শিখর মাউন্ট এভারেস্ট সবচেয়ে বেশিবার জয় করে নতুন রেকর্ড গড়লেন তিনি।

মঙ্গলবার সকাল ৬টা ৩৮ মিনিটে আরও একবার এভারেস্ট শিখরে ওঠেন কামি রিতা শেরপা। এই নিয়ে তার এভারেস্ট জয়ের সংখ্যা দাঁড়াল ২৪-এ। এর আগে মাত্র দুদিন আগেই ১৯ মে তিনি এভারেস্ট জয় করেছিলেন।

শুধু মাউন্ট এভারেস্টই নয়, নেপালের এই অভিজ্ঞ পর্বতারোহী হিমালয়ের দুর্গম শিখরগুলোর প্রায় প্রতিটিতেই অভিযান চালিয়ে সফল হয়েছেন। ওই তালিকায় রয়েছে- কাঞ্চনজঙ্ঘা, চো-ওয়ু, লোহৎসে এবং অন্নপূর্ণার মতো বিশ্ববিখ্যাত শৃঙ্গরাজি।

১৯৯৪ সালে জীবনে প্রথমবার এভারেস্টের চূড়ায় পৌঁছান কিমা রিতা শেরপা। ওই সময় পর্যন্ত মাত্র ৪৯ জন পর্বতারোহী এভারেস্ট জয় করেছিলেন। তবে এরপর মাত্র ২৫ বছরে মোট ২৪ বার পৃথিবীর উচ্চতম শিখর জয় করেছেন এই পর্বতারোহী।

উল্লেখ্য, হিমালয় পর্বতমালার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে ওঠার ক্ষেত্রে গাইড হিসেবে কাজ করে থাকেন নেপালের শেরপারা। এভারেস্টে আরোহণের ক্ষেত্রে নিজেদের ধৈর্য, সহিষ্ণুতা ও অভিজ্ঞতার জন্য শেরপাদের বেশ সুখ্যাতি রয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here