সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃহস্পতিবার জানিয়েছেন, ঈদুল ফিতরের তিনদিন আগে সারাদেশের মহাসড়কে ট্রাক, লরি, কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে।

‘ঈদেরর আগে তিনদিন মহাসড়কে ট্রাক, লরি, কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে। তবে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বহনকারী যানবাহন এই নির্দেশনার বাইরে থাকবে’, বলেন তিনি।

রাজধানীর বানানীস্থ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নতুন ভবনের সভাকক্ষে ঈদ উপলক্ষে মানুষের ঘরে ফেরা নির্বিঘ্ন করতে এবং সড়ক নিরাপত্তা বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদের সাথে বৈঠক এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, ভাড়ার অতিরিক্ত ভাড়া দাবি বা আদায় না করা, বাসের ছাদে যাত্রী বহন না করা, ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বা মালামাল বহন না করার বিষয়গুলো নিশ্চিত করার লক্ষ্যে গাবতলী, মহাখালী ও সায়দাবাদ বাস টার্মিনালের একটি করে ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে।

এবারের ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তিদায়ক হবে বলে মন্তব্য করে তিনি বলেন, পরিবহন মালিক-শ্রমিকদের প্রতি অনুরোধ, বিশেষ করে মালিকদের অনুরোধ করবো। আন্তঃজেলা যাতায়াতে রাস্তাগুলো যাত্রাবহনকারী বাসগুলো নিয়মকানুন ও শৃঙ্খলা মেনে চলতে পারে। শৃঙ্খলা না থাকলে অনেক সময় রাস্তা মুখোমুখি সংর্ঘষের ফলে বিশাল যানজট লেগে যায়।

‘এতে সড়ক মহাসড়কের উন্নয়ন বা উন্নতি করেও শৃঙ্খলার না থাকায়, নিয়ম মেনে না চলায় রাস্তায় ফ্লোর লেন ও ফ্লাইওভার করে সুফল পাওয়া যাবে না,’যোগ করে তিনি।

লক্কর-ঝক্কর ও ত্রুটিপূর্ণ গাড়ি যাতে কোনভাবে রাস্তায় না চলতে পারে সে ব্যাপারেও বিশেষ নজর রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here