ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে গত ১৯ মে। ভোট গ্রহণের পর বুথফেরত জরিপে দেখা যায়, আবারও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

এমন সংশয়ের মধ্যে আজ বৃহস্পতিবার কড়া নিরাপত্তায় লোকসভার পাঁচ শতাধিক আসনে ভোট গণনা শুরু হয়। প্রকাশিত ভোটের ফল থেকে দেখা যায়, এককভাবে বিজেপি এগিয়ে রয়েছে ২৭৬ আসনে। জোটগতভাবে তারা এগিয়ে রয়েছে ৩২১টি আসনে। কংগ্রেস এককভাবে এগিয়ে রয়েছে ৫৪টি আসনে। আর জোটগতভাবে তারা এগিয়ে রয়েছে ৯৯টি আসনে। আর অন্য দলগুলো ১০৮টি আসনে এগিয়ে রয়েছে।

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে এবার ৫৪২টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।  দেশটির কোনও দলকে সরকার গঠন করতে হলে ২৭২টি আসনে জয়ী হতে হবে। বেসরকারি ফলাফলে ইতোমধ্যেই এই সংখ্যা পার করে ফেলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

এদিকে ভোটের ফল ঘোষণা শুরু হওয়ার আগেই সারা দেশ থেকে বিশ হাজারেরও বেশি কর্মীকে আজ দিল্লিতে দলের সদর দপ্তরে আমন্ত্রণ জানানো হয়েছে। রাজধানীর দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির নতুন দলীয় সদর দপ্তরে তারা এদিন সন্ধ্যায় এক ‘বিজয় সমাবেশে’ যোগ দেবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সেখানে সামিল হবেন। ওই সমাবেশে টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাকে দলের পক্ষ থেকে অভিনন্দন জানানো হতে পারে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here