নাইজেরিয়াতে চলমান ইসলামিক উগ্রপন্থিদের হামলা এবং অর্থনৈতিক মন্দার মধ্য দিয়েই বুধবার (২৯ মে) প্রথম কার্যদিবসে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নিয়েছেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। নাইজেরিয়ার রাজধানী আবুজা শহরের হেলম অঞ্চলে শপথ গ্রহণ করেণ ৭৬ বছর বয়সী সাবেক এই সেনা প্রধান। তবে শপথের পর সাধারণ জনতার উদ্দেশে কোনো ভাষণ দেননি বুহারি। ‘বিবিসি নিউজ’।

গত ফেব্রুয়ারিতে নাইজেরিয়াতে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৫৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মুহাম্মাদু বুহারি। এই নির্বাচনে নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলের সংঘর্ষ বন্ধ করা, সমাজকল্যাণ প্রোগ্রাম আরও বৃদ্ধি করা এবং দেশের সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করার অঙ্গিকার ছিল বুহারির প্রধান নির্বাচনি প্রচারণার কৌশল। তবে নির্বাচনে জয়ের পর বোকো হারামসহ অন্যান্য স্থানীয় জঙ্গিগোষ্ঠী দমনে তেমন কোনো অভিযান পরিচালনা করেনি বুহারি নেতৃত্বাধীন সরকার।

এছাড়াও মঙ্গলবার (২৮ মে) জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংগঠনের (ইউএনসিএইচআর) তথ্য মতে, সংঘর্ষের কারণে দেশটির উত্তরপূর্বাঞ্চলে বসবাস করা প্রায় ২০ হাজার মানুষ পার্শ্ববর্তী দেশ নাইজারে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here