আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা। আল বিদা মাহে রমজান। এক মাসের সিয়াম সাধনা শেষে জুমার নামাজের মধ্য দিয়ে, রমজানকে বিদায় জানাবেন মুসলমানরা। শুক্রবার জুমার নামাজ এমনিতেই মুসলমানদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তার ওপর রমজান মাসের জুমআর নামাজকে দেয়া হয়েছে আলাদা গুরত্ব। বিশেষ করে শেষ জুমার নামাজ অর্থাৎ জুমাতুল বিদা বিশ্বব্যাপী মুসলমানদের কাছে বিশেষ গুরুত্ব বহন করে চলেছে।

মাহে রমজান শেষে মুসলিম মনে যে ঈদুল ফিতরের আনন্দ আসে তারই বার্তা জানান দেয় জুমাতুল বিদা। প্রতি সপ্তাহের জুমা দিবসে মুসলিম মনে এক নয়া জাগরণ সৃষ্টি হয়। এ দিবসকে কেন্দ্র করে পবিত্র কোরআনে জুমা নামে স্বতন্ত্র একটি সূরা রয়েছে। এক হাদিসে জুমা দিবসকে সাপ্তাহিক ঈদ বলা হয়েছে। জুমাতুল বিদাকে সব জুমার শ্রেষ্ঠ জুমা বলা হয়।

ধর্মপ্রাণ মুসলিম সমপ্রদায় রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা পালন করে থাকেন। মাস জুড়ে সিয়াম সাধনা আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে দেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে আজ শুক্রবার মসজিদে-মসজিদে জুমার নামাজ আদায় করবেন।

জুমাতুল বিদা আরবি শব্দ। এর শাব্দিক অর্থ সমাপনী সম্মিলন। সিয়াম সাধনার মাস রমজানের শেষ শুক্রবারকে ‘জুমাতুল বিদা’ বলে। এ দিবসকে ধর্মপ্রাণ মানুষ অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকেন। আজ খতিব সাহেবরা কান্না জড়িত কণ্ঠে জুমার খুতবা পাঠ করবেন, তাঁরা বলবেন আল বিদা ইয়া শাহরু রামাদ্বান।

জুমাতুল বিদা আদায় করতে মুসল্লির উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায় প্রতিটি পাড়া-মহল্লায়। এদিন জাতীয় মসজিদগুলোতে তিল পরিমাণ ঠাঁই থাকে না। নামাজি মুসল্লিদের কাঁধে কাঁধ মিলানো কাতার চলে আসে রাজপথে। অনেক স্থানে ঈদের জামাতের চেয়েও জুমাতুল বিদার জামাত বড় হয়ে পড়ে। জুমাতুল বিদার বড় জামাতে অংশগ্রহণ করা এতদঞ্চলের মানুষজন বড় পুণ্যের মনে করে থাকেন। ফলে গ্রাম কিংবা মফস্বল এলাকার বহু ধর্মপ্রাণ মানুষ ছুটে আসে শহরের বড় বড় মসজিদে জুমাতুল বিদার জামাতে শরিক হতে।

হাদিসে এমনও বর্ণনা পাওয়া যায়, রাসূলাল্লাহ (দ.) জুমাতুল বিদার খুতবায় ‘আল বিদা-আল বিদা’ শব্দ উচ্চারণ করতেন। এ শব্দ শোনার পর সাহাবায়ে কিরাম বিলাপ করে কান্না শুরু করতেন। তারা সবাই রহমত, মাগফিরাত ও নাজাতের বার্তাবাহী রমজানকে জুমাতুল বিদায় বিদায় জানাতেন। পরবর্তী রমজান ভাগ্যে জুটে কিনা ক্ষমাপ্রাপ্তির মাস ভাগ্যে জুটে কিনা -এসব ভেবে সাহাবায়ে কিরাম কান্না করতেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here