প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার তার তিন দেশ সফরের শেষ গন্তব্য ফিনল্যান্ড পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহরকারী ফ্লাইটটি জার্মানির ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় চার ঘণ্টা (সকাল ৫টা ৫৫ মিনিট থেকে ৯টা ৪০ মিনিট) যাত্রাবিরতি দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটে ফিনল্যান্ডের হেলসিংকি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম এবং বাংলাদেশে ফিনল্যান্ডের রাষ্ট্রদূত (দিল্লি ভিত্তিক) নিনা ভাসকোনলাতি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

শেখ হাসিনা ফিনল্যান্ড অবস্থানকালে ৪ জুন দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিস্টোর সাথে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী ৭ জুন ফিনল্যান্ড ত্যাগ করে ৮ জুন দেশে ফিরবেন।

এর আগে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা রবিবার স্থানীয় সময় রাত দেড়টায় লুফথানসা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফরের অংশ হিসেবে ২৮ মে টোকিও’র উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

চার দিনের জাপান সফরকালে ২৯ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে দুই দেশ ২৫০ কোটি মার্কিন ডলারের ৪০তম অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স (ওডিএ) চুক্তি স্বাক্ষর করে।

এছাড়া, তিনি নাগরিক সংবর্ধনা এবং জাপানের ব্যবসায়ী নেতাদের সাথে প্রাতরাশ ও আলোচনায় অংশ নেন। সেই সাথে ঢাকার হলি আর্টিজান হামলায় নিহত জাপানিদের পরিবারের সদস্য এবং জাইকা প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা পৃথকভাবে তার সাথে সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মক্কায় ওআইসির ১৪তম ইসলামিক সম্মেলনে যোগদানের জন্য ৩১ মে সৌদি আরবের উদ্দেশে জাপান ত্যাগ করেন।

তিন দিনের সৌদি আরব সফরকালে প্রধানমন্ত্রী ওআইসি সম্মেলনে যোগদানের পাশাপাশি পবিত্র ওমরা পালন এবং হযরত মুহাম্মাদ (স.) এর রওজা মুবারক জিয়ারত করেন।

সৌদি আরব মক্কায় ওআইসির ১৪তম ইসলামিক সম্মেলনের আয়োজন করে। এবারের সম্মেলনের শিরোনাম দেয়া হয় ‘মক্কা সামিট: টুগেদার ফর দ্য ফিউচার’।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here