বাংলাদেশের আকাশে আজ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই কাল বুধবার ঈদ হচ্ছে না। আগামী পরশু তথা ৬ জুন, বৃহস্পতিবার সারাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক থেকে দেশের কোথাও চাঁদ দেখা যায়নি বলে নিশ্চিত করা হয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। সভায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব, প্রধান তথ্য কর্মকর্তা, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম উপস্থিত ছিলেন।

রাত ৮টা পর্যন্ত দেশের কোথাও থেকে চাঁদ দেখার খবর না পাওয়ায় কমিটি আবহাওয়া অধিদপ্তর, স্পারসোসহ বিভিন্ন সংস্থার কাছ থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে সিদ্ধান্ত চূড়ান্ত করেন। এ কারণে এবার চাঁদ দেখা সংক্রান্ত খবর ও ঈদের দিন ঘোষণা করতে কমিটি অন্যান্য বছরেরর চেয়ে বেশি সময় নেয়। রাত পৌনে ৯টার দিকে কমিটি বিফ্রিং করে চাঁদ না দেখার আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

এদিকে আজ মঙ্গলবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

বাংলাদেশের কয়েকটি এলাকায় সৌদি আরবের সাথে মিল রেখে আজ ঈদ উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার সৌদি আরবে ঈদ উদযাপিত হওয়ায় আগেই ধরে নেওয়া হয়েছিল বুধবার বাংলাদেশে ঈদ হতে পারে। কারণ সাধারণত সৌদি আরবের পরদিন বাংলাদেশে ঈদ হয়ে থাকে।কিন্তু দেশের কোথাও চাঁদ দেখা না যাওয়ায় এবার ঈদ আরও একদিন পরে উদযাপিত হবে।

সোমবার সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় মোটামুটি ধরে নেওয়া হয় মঙ্গলবার বাংলাদেশে শাওয়ালের চাঁদ উঠবে, বুধবার হবে ঈদ। আর এটিকে ধরে নিয়েই ঈদের জামাতের আয়োজন থেকে শুরু অন্যান্য প্রয়োজনীয় প্রস্তুতি গুছিয়ে নেওয়া হয়। ঈদ একদিন পিছিয়ে যাওয়াতে প্রস্তুতি আরও গুছিয়ে নেওয়ার সময় পাওয়া গেল।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here