রবিউল হাসানের দুর্দান্ত গোলে লাওসের বিপক্ষে জয় তুলে নিল বাংলাদেশ। ২০২২ ফিফা বিশ্বকাপের প্রাক-বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচটিতে জিতে দেশবাসীকে ঈদ উপহার দিল ফুটবলাররা।

বৃহস্পতিবার লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ১-০ গোলে জয় তুলে নেয় বাংলাদেশ। প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের ৭২ মিনিটে গোল আদায় করেন নেন রবিউল। সেই গোলের জয় নিশ্চিত হয় জেমি ডের দলের।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে চার ধাপ এগিয়ে লাওস। বাংলাদেশের অবস্থান যেখানে ১৮৮তম, লাওস সেখানে ১৮৪তম। তবে সাম্প্রতিক পারফরম্যান্স ছিল বাংলাদেশের পক্ষে। সর্বশেষ ২০১৮ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপেই লাওসকে হারায় জেমি ডের দল। তার আগে একই বছর লাওসের মাঠে একটি ড্র ছিল বাংলাদেশের।

প্রথমার্ধে তেমন গোলের সুযোগ তৈরি করতে পারেনি বাংলাদেশ। বরং আক্রমণের ঝাঁঝ ছিল স্বাগতিকদের। তবে গোলকিপার আশরাফুল ইসলাম রানার নৈপুণ্যে বিপদে পড়তে হয়নি। প্রতিপক্ষের বেশ কয়েকটি সুযোগ নষ্ট করে গোলপোস্ট অক্ষত রেখেছেন রানা।

বিরতির পর আক্রমণে ওঠে বাংলাদেশ। সুযোগও আসে কয়েকবার। কিন্তু গোল হচ্ছিল না কিছুতেই। এর মধ্যে তৌহিদুল আলম সবুজের প্লেসিং একটুর জন্য পোস্টে যায়নি, বল চলে গেছে ক্রসবারের ওপর দিয়ে।

অবশেষে ৭১ মিনিটে গোলের দেখা পেয়েছে বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূ্ঁইয়ার থ্রু ধরে, বক্সের বাইরে থেকে ডান পায়ের দুরন্ত শটে লাওসের গোলকিপারকে পরাস্ত করেছেন রবিউল। গোলটা ধরে রেখে জয়ের উল্লাসেও মেতে উঠেছে লাল-সবুজ দল।

১১ জুন ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিরতি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটা ড্র করলেই বাছাই পর্বে খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

বাছাই পর্বে ৪০টি দল আট গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপ বাছাই পর্বের পরবর্তী ধাপে খেলার সুযোগ পাবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here