দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কিপিংয়ের সময় ভারতের মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে ভারতীয় সেনাবাহিনীর প্রতীক ‘বলিদান ব্যাজ’ দেখা গেছে। তা নিয়ে ঘোর আপত্তি জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে (বিসিসিআই) ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিয়েছে, বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলোতে ধোনি যেন তা ব্যবহার না করেন। কোনোভাবেই যাতে গ্লাভসে ওই সামরিক চিহ্ন না রাখেন।

তবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থার এমন আচরণ মেনে নিতে পারছে না ভারতীয় ক্রিকেট ভক্তকূল। সামাজিক যোগাযোগ মাধ্যমে আইসিরি কঠোর সমালোচনা করছেন তারা।

বুধবার সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারায় ভারত। প্রোটিয়াদের বিপক্ষে কিপিং করার সময় ধোনির হাতে দেখা যায় ভারতীয় প্যারা স্পেশাল ফোর্সের রেজিমেন্টের ডানাওয়ালা ছুরি প্রতীক। এটি ভারতীয় সেনাবাহিনীর প্যারা স্পেশাল ফোর্সের পরিচয় চিহ্ন। তা দেখে ভারতীয় ভক্তদের কাছে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রশংসিত হন ধোনি।

ধোনি ভারতীয় সেনাবাহিনীর প্যারাশুট রেজিমেন্টের সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল। সেনাদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতেই গ্লাভসের ওপর এ ‘বলিদান’ চিহ্ন ব্যবহার করেন তিনি। এর পর থেকেই প্রশংসার জোয়ারে ভাসছেন সাবেক ক্যাপ্টেনকুল। অনেক ভারতীয় তাকে সেলাম ও শ্রদ্ধা জানিয়েছেন। এর মধ্যে তার দেশপ্রেম ও সেনার প্রতি দরদ খুঁজে পেয়েছেন তারা।

তবে চক্ষুশূল হয়েছেন আইসিসির। বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থার জেনারেল ম্যানেজার (জিএম) ক্লেয়ার ফার্লং বললেন, বিসিসিআইকে অনুরোধ করা হয়েছে ধোনি যেন পরের ম্যাচগুলোতে সেনা প্রতীকসহ মাঠে না নামেন। দেখি কী হয়? ব্যত্যয় ঘটলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তাদের সঙ্গে দুই সপ্তাহ ট্রেনিং করেন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here