নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডের বিপক্ষেও ম্যাচের আগের দিন বৃষ্টি বাগড়া দিয়েছে। শনিবার কার্ডিফের সোফিয়া গার্ডেনসে বলতে গেলে অনুশীলন ছাড়াই ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে বাংলাদেশকে। বৃষ্টির কারণে স্বাগতিকদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে অনুশীলন করতে না পেরে হতাশ মাশরাফি।

শুক্রবার বাংলাদেশের দলের অনুশীলন ছিল। কিন্তু বৃষ্টির কারণে তা রূপ নিয়েছিল ঐচ্ছিক অনুশীলনে। স্থানীয় সময় দুপুরে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাশরাফি মুর্তজা, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান ও মোসাদ্দেক হোসেন ‘ঐচ্ছিক’ অনুশীলনে অংশ নেন। মাশরাফি সংবাদ সম্মেলন শেষ করেই চলে যান ইনডোরে।

ফর্মে থাকা ক্রিকেটারদের জন্য অনুশীলন জরুরি না হলেও অফ ফর্মে থাকা ক্রিকেটারদের জন্য অনুশীলন জরুরি বলে মনে করেন মাশরাফি। বিশ্বকাপের দুই ম্যাচে তামিম জ্বলে উঠতে পারেননি। মাশরাফিও ভালো বোলিং করেননি। বিশেষ করে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে দুজনই ছিলেন ছন্দহীন।

এই অবস্থায় তাদের অনুশীলন করা জরুরি ছিল। মাশরাফি সংবাদ সস্মেলনে তেমনটাই জানালেন, ‘আমরা টুর্নামেন্টের ভেতরে চলে এসেছি। অনুশীলন করে যে খুব বেশি কিছু হবে তেমনটাও না। তবে কয়েকজনের জন্য অনুশীলন করা জরুরি। আমার জন্য আজকের অনুশীলন সেশনটা জরুরি ছিল। যে সব জিনিস আমার মাঠে হচ্ছে না, সেগুলো নিয়ে কাজ করা জরুরি ছিল। তামিমও একই জিনিসটা অনুভব করছে। যারা দলে সেরা সার্ভিসটা দিতে পারছে না, তাদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ।’

তবে যারা ফর্মে আছে, তাদের জন্য মাশরাফির ভিন্ন মত, ‘যারা ফর্মে আছে, তাদের সবকিছু ঠিকঠাক হচ্ছে। তাদের একটু আরামে থাকা প্রয়োজন। আবহাওয়ার সঙ্গে তো কিছু করার নেই। এই মুহূর্তে আত্মবিশ্বাসের লেভেলটা ঠিক রাখা জরুরি।’

শুক্রবার স্টেডিয়ামের ইনডোরে ঢুকেই দুই নম্বর নেটে ব্যাটিং অনুশীলন করেন মুশফিক। আধা ঘণ্টার মতো অনুশীলন চালিয়ে তারপর নেন বিশ্রাম। মাহমদুউল্লাহও পাশের নেটে পরিশ্রম করেছেন। লক্ষ্য সোফিয়া গার্ডেনসে জয় দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের ক্ষতে প্রলেপ দেওয়া।

শুক্রবার কার্ডিফের আকাশে মেঘের ওড়াউড়ি থাকলেও বৃষ্টি ছিল না। তবে আউট ফিল্ড ভেজা থাকায় মাশরাফিদের অনুশীলন করা হয়নি। বাংলাদেশ-ইংল্যান্ডের ম্যাচ হওয়া নিয়েও আছে সংশয়!

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here