বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি বাংলাদেশ ও স্বাগতিক ইংল্যান্ড। কার্ডিফের সোফিয়া গার্ডেনসে এই লড়াইয়ে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগারদের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা।

উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে এবারের বিশ্বকাপ যাত্রা শুরু করে ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে অল্পের জন্য হেরে যায় তারা।

বাংলাদেশেরও একই অবস্থা। প্রোটিয়াদের ২১ রানে হারিয়ে আসরে শুভ সূচনা করে মাশরাফী বিন মোর্ত্তজার দল। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে আশা জাগিয়েও শেষ পর্যন্ত ২ উইকেটে হেরে যায় তারা। কার্ডিফের ম্যাচটি ঘুরে দাঁড়ানোর মঞ্চ হিসেবে নিচ্ছে বাংলাদেশ-ইংল্যান্ড উভয়ই!

২০০৫ সালের ১৮ জুন কার্ডিফের সোফিয়া গার্ডেনসে অস্ট্রেলিয়াকে হারিয়ে ক্রিকেট বিশ্বকে হতবাক করে দিয়েছিল বাংলাদেশ। এখানেই দুই বছর আগে নিউজিল্যান্ডকে হারিয়ে আরও একবার রুপকথার জন্ম দেয় মাশরাফিরা। হার না মানার এই শহরে আরেকটি উৎসবের হাতছানি টাইগারদের সামনে।

ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে আরও একটি জয় বাংলাদেশকে অনুপ্রাণিত করতে পারে। চার বছর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে অ্যাডিলেডে ইংলিশদের হারিয়েছিল বাংলাদেশ। রুবেল হোসেনের বোলিং তোপে ১৫ রানে জিতেছিল টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে ওই জয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যাওয়ার কৃতিত্ব দেখিয়েছিল বাংলাদেশ।

অ্যাডিলেডের প্রেরণার সঙ্গে সোফিয়া গার্ডেনসের দুই জয়ের সুখস্মৃতি নিয়ে বাংলাদেশ নিশ্চিত ভাবেই আত্মবিশ্বাসী। কার্ডিফে বাংলাদেশের সঙ্গে কাকতালীয়ভাবে দুটি বিষয় মিলে গেছে। একটি হলো জুন মাস, অন্যটি ৫ উইকেটের জয়। এখানে জয় পাওয়া দুটো ম্যাচই ছিল জুনে। আর ২০০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেটের জয়ের পর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতেও ৫ উইকেটে জিতেছিল বাংলাদেশ। এবারের জুনেও ক্রিকেটদেবতা এমন কিছু ঘটাবেন না, কে বলতে পারে?

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি মুর্তজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, আদিল রশিদ, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার, মার্ক উড।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here