শেষ তিন ম্যাচে এক জয় আর দুই ম্যাচ হারের ফলে শ্রীলঙ্কার বিপক্ষে মঙ্গলবারের (১১ জুন) ম্যাচটি বাংলাদেশের জন্য ছিল বিশ্বকাপ অভিযানে ঘুরে দাঁড়ানোর ম্যাচ। এছাড়া ছিল সহজ একটি জয়ের সম্ভাবনা। কিন্তু সেই আশা ধুয়ে গেল বৃষ্টিতে! টানা বৃষ্টিতে দুদলের মধ্যে টসই হয়নি! ম্যাচের আগের দিন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেছিলেন, এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট না পেলে অনেক কঠিন হয়ে যাবে বাংলাদেশের সামনে সমীকরণ। সেই চ্যালেঞ্জ নিয়েই এখন সামনে এগোতে হবে দলকে। কিন্তু পয়েন্ট না কুঁড়াতে পেরে হতাশ টাইগার কাপ্তান ম্যাশ!

খেলা পরিত্যক্ত হওয়ার পর হতাশা প্রকাশ করে মাশরাফি বলেন, ‘মাঠে আসার পর খেলতে না পারাটা প্রতিটি দলের জন্যই হতাশা আর আক্ষেপের। এভাবেই টুর্নামেন্ট এগিয়ে যাচ্ছে, নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা জয়ের সুযোগ পেয়েছিলাম, ইংল্যান্ড ম্যাচে অবশ্য পাইনি। কিন্তু আজকের দিনটা ছিল হতাশাজনক।’

আগামী সোমবার (১৭ জুন) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে খেলতে না পারায় পরের ম্যাচটি নিজেদের জন্য বাঁচা-মরার ম্যাচ মানছেন মাশরাফি- ‘আগামী ম্যাচটি (উইন্ডিজের বিপক্ষে) আমাদের জন্য বাঁচা-মরার ম্যাচ; যেখানে দলের সবাইকে প্রয়োজন। কঠিন একটি ম্যাচ খেলার অপেক্ষায় আমরা, এখন দেখার বিষয় ফলাফল কী হয়।’

বিগত ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলেও পরের দুই ম্যাচে হেরেছে বাংলাদেশ! ফলে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে ছিল টাইগাররা। ব্রিস্টলে এখন পর্যন্ত একবার খেলছে সাকিব-তামিমরা; ইংলিশদের বিপক্ষে ২০১০ সালে! সেই জয়ের আত্মবিশ্বাস নিয়ে বুধবারের (১১ জুন) ম্যাচে একই মাঠে লঙ্কানদের হারানোর জন্য প্রস্তুত ছিল তারা। কিন্তু তাদের আশায় জল ঢেলে দিল বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেল ম্যাচ। ১ পয়েন্ট করে ভাগ করে নিল দুই দল।

একই মাঠে আসরের ১১তম ম্যাচে পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচটি বৃষ্টির কারণে বাতিল হয়েছিল! ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে এবারের আসরে আর কোনো ম্যাচ নেই! তিনটি ম্যাচ হওয়ার কথা ছিল; যেখানে শুধুমাত্র একটি ম্যাচ মাঠে গড়ায়! আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচটিতে বৃষ্টি হানা দেয়নি! এছাড়া বাকি দুটি ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়!

বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় শুরু হওয়ার কথা ছিল ম্যাচ। কিন্তু ম্যাচের আগ থেকেই ব্রিস্টলে বৃষ্টি হানা দেয়! যার ফলে টস হয়নি! মাঝে মাঝে বৃষ্টি থামায় ম্যাচের কাটআউট সময় দাঁড়ায় স্থানীয় সময় সাড়ে ৪টা। কিন্তু পরিস্থিতি এতটাই খারাপ যে বৃষ্টি থামলেও মাঠ খেলার মতো উপযোগী করা সম্ভব হয়নি।

বৃষ্টির কারণে লঙ্কানরা নিজেদের শেষ দুই ম্যাচে মাঠেই নামতে পারেনি! পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে তাদের। শেষ চার ম্যাচে লঙ্কানরা ১ জয়, ১ হার এবং দুটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে অবস্থান করছে! তবে তাদের মাইনাস র‍্যাটিং পয়েন্ট বাংলাদেশের থেকে বেশি; লঙ্কানদের -১.৫১৭ র‍্যাটিং পয়েন্টের বিপরীতে বাংলাদেশের পয়েন্ট -০.৭১৪! সাকিব-তামিমদের অবস্থান সাতে!

এছাড়া এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলে তিনটিতেই জয় নিয়ে পয়েন্ট টেবিলের চূড়ায় আছে নিউজিল্যান্ড। সমান ম্যাচ খেলে দুইয়ে থাকা অস্ট্রেলিয়া জিতেছে দুটি; হেরেছে একটি। এছাড়া ভারতের অবস্থান তিন নম্বরে! দুই ম্যাচে দুটিতেই জয় পেয়েছে বিরাট কোহলির দল! আর ছয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here