আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য রোহিঙ্গা সংকট সমাধানে চীন ও অন্যান্য এশীয় দেশসমূহকে আরও সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার চীনে অনুষ্ঠেয় একটি আন্তর্জাতিক মিডিয়া ফোরামে রোহিঙ্গা ইস্যু উত্থাপন করে এ আহ্বান জানানো হয়।

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান করে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের আদি নিবাসে নিরাপদে ফিরিয়ে দেয়ার ব্যাপারে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ।

মঙ্গলবার সন্ধ্যায় হিলটন ইউক্সি ফুক্সিয়ান লেক রিসোর্টে দ্বিতীয় চীন-দক্ষিণ এশিয়া সহযোগিতা ফোরামের পাশাপাশি চীন-দক্ষিণ এশিয়া মিডিয়া ফোরাম অনুষ্ঠিত হয়।

সিনহুয়া নেটের সভাপতি তিয়ান সুবিন, ইউনান মিডিয়া গ্রুপের সভাপতি হে ইয়ানিং, বাংলাদেশ বেতারের কন্ট্রোলার অব নিউজ তানিয়া নাজনীন, বাংলাদেশ তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আকরাম উদ্দিন আহমদ মীর, সিনহুয়ানেটের ডেপুটি এডিটর ইন চিফ লিউ জিয়াওয়েন, ভারত, পাকিস্তান, নেপাল, আফগানিস্তান, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও শ্রীলঙ্কার সিনিয়র সাংবাদিকরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ফোরামের গোলটেবিল বৈঠকে বক্তব্যকালে তানিয়া নাজনীন বলেন, ‘রোহিঙ্গা সংকট সমাধানের জন্য আমরা চীন ও অন্যান্য এশীয় দেশসমূহের আরও বেশি সম্পৃক্ততা আশা করছি।’

কক্সবাজার জেলায় রোহিঙ্গা শিবির পরিদর্শন করে প্রতিবেদন প্রকাশের জন্য চীন ও অন্যান্য দেশের গণমাধ্যম কর্মীদের অনুরোধ জানান তিনি।

বাংলাদেশ বর্তমানে ১.২ মিলিয়নের বেশি রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে এবং তাদের মধ্যে অধিকাংশই ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে এদেশে প্রবেশ করেছে।

অনুষ্ঠানে বক্তারা রোহিঙ্গা ইস্যু ছাড়াও গণমাধ্যম, ডিজিটাল রূপান্তর চ্যালেঞ্জ এবং নতুন যোগাযোগের উপায় সৃষ্টির জন্য সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে আলোচনা করেন।

তারা বলেন, একসঙ্গে কাজ করার এবং চ্যালেঞ্জ মোকাবিলা করে একসাথে বসবাস করার জন্য অনেক কিছু শিখিয়েছে ইতিহাস।

সাংবাদিকরা বলেন, সম্মিলিতভাবে কাজ করলে আঞ্চলিক উন্নয়ন সম্ভব।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here