হার দিয়ে কোপা আমেরিকার এবারের আসর শুরু করেছে আর্জেন্টিনা। প্রথমার্ধে অগোছালো ফুটবল খেলা লিওনেল মেসিরা দ্বিতীয়ার্ধে ছন্দে ফিরলেও পেরে ওঠেননি কলম্বিয়ার সঙ্গে।

রবিবার (১৬ জুন) ভোরে ব্রাজিলের সালভাদরে কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরেছে আলবিসেলেস্তেরা। দুটি গোলই হয় ম্যাচের দ্বিতীয়ার্ধের শেষ দিকে। রজার মার্তিনেজ কলম্বিয়াকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন দুভান জাপাতা।

কোপা আমেরিকার গত দুই আসরের ফাইনালে হারা আর্জেন্টিনা প্রথমার্ধে বল দখলে পিছিয়ে ছিল। শুরু থেকেই ছন্দহীন, আক্রমণগুলো জোরালো করতে পারেনি লিওনেল স্কালোনির দল। মিডফিল্ডাররা আক্রমণভাগের সাথে ঠিক যেন সমন্বয় গড়ে তুলতে পারেননি। সেই পরিস্থিতে অনেকটা বেগ পেতে হয়েছে লিওনেল মেসিকে। পাস দেওয়ার পর সতীর্থের কাছ থেকে অধিনায়ক বল ফিরে পেয়েছেন কমই। প্রথমার্ধে সাদামাটা আক্রমণে প্রতিপক্ষের জাল খুঁজে পায়নি লিওনেল স্কালোনির দল।

প্রথমার্ধে আর্জেন্টিনা বল নিয়ন্ত্রণে এগিয়ে থাকলেও আক্রমণে ছিল কলম্বিয়া। ষোড়শ মিনিটে ডি-বক্স থেকে রজের মার্তিনেসের শট এক ডিফেন্ডারের পায়ে লেগে বাইরে চলে গেলে কিছুটা হাঁপ ছেড়ে বাঁচে আর্জেন্টিনা। প্রতিপক্ষের ভুলে ২৭তম মিনিটে বল ক্লিয়ার না করে গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি ফিরিয়ে দেন নিকোলাস ওতামেন্দির কাছে। তিনি তালগোল পাকিয়ে বিপদ ডেকে আনেন। তবে শেষ মুহূর্তে কর্নারের বিনিময়ে বিপদমুক্ত করেন গিদো রদ্রিগেস।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সুযোগ পেয়েছিল লেয়ান্দ্রো পারেদেস। কিন্তু সেই সুযোগ অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৫৫তম হয়ত আর্জেন্টিনার ভাগ্য খুলতে পারত মেসি কিন্তু বল নিয়ে ডি-বক্সে ঢুকে শট নিতে দেরি করে ফেলেন মেসি। ৬৬তম মিনিটে ম্যাচের সেরা সুযোগ হারায় আর্জেন্টিনা। ওতামেন্দির হেড গোলরক্ষক ডানদিকে ঝাঁপিয়ে ঠেকানোর পর আলগা বল ছোট ডি-বক্সে ফাঁকায় পেয়ে অবিশ্বাস্যভাবে লক্ষ্যভ্রষ্ট হেড করেন বার্সেলোনা তারকা।

দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া ছিল আর্জেন্টিনা। সেই সুযোগকে কাজে লাগিয়ে দারুণ প্ল্যান করেছে কলম্বিয়া। ৭১তম মিনিটে হামেস রদ্রিগেজের পাস থেকে বল পেয়ে একজনকে কাটিয়ে দারুণ ফিনিশিংয়ে কলম্বিয়ার হয়ে প্রথম গোলটি করেন মার্টিনেজ। পিছিয়ে পড়া আর্জেন্টিনার ঘুরে দাঁড়ানোর আগেই ১৫ মিনিট পর ব্যাবধান দ্বিগুণ করে কলম্বিয়া। ৮৬তম মিনিটে দুভান জাপাতার গোলে জয়ের ধারপ্রান্তে পোঁছায় কলম্বিয়া।

এই হারে কোয়ার্টার ফাইনালে ওঠা কঠিনই হয়ে গেল আর্জেন্টিনার জন্য। নিজেদের পরের ম্যাচে আগামী ২ জুন প্যারাগুয়ের বিপক্ষে মুখোমুখি হবে মেসির দল। অন্যদিকে দ্বিতীয় ম্যাচে কাতারকে হারাতে পারলেই কোয়ার্টার নিশ্চিত কলম্বিয়ার।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here