চার ম্যাচে দুই সেঞ্চুরি, দুই ফিফটি এবং পাঁচ উইকেট। ১২৮ গড়ে ৩৮৪ রান করে এই বিশ্বকাপে এখনো সেরা রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে রয়েছেন সাকিব। আগামীকাল অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচের আগে সাকিবকে সামলানোর পরিকল্পনায় ব্যস্ত অজি টিম ম্যানেজমেন্ট। ব্যাটিং নিয়ে যেমন, সাকিবের বোলিং নিয়েও সমান দুশ্চিন্তায় অস্ট্রেলিয়া। তাই দলের প্রস্তুতির জন্য ডেকে আনা হয়েছে অ্যাস্টন অ্যাগারকে।

বর্তমানে কাউন্টি দল নর্দানম্পটনের হয়ে খেলতে ইংল্যান্ডেই ব্যস্ত ছিলেন এ স্পিনার।

ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার নেটে বল করতে দেখা গেছে স্পিনার অ্যাস্টন অ্যাগারকে। দেশটির ক্রিকেট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ক্রিকেট ডটকমএইউ জানাচ্ছে, ২০ জুন বাংলাদেশ ম্যাচে সাকিব আল হাসানকে মোকাবেলার জন্য এ বাঁহাতি স্পিনারের শরণাপন্ন হয়েছে অজিরা!

এ বিষয়ে অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেন,‘সাকিব বর্তমানে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার এবং একজন বাঁহাতি স্পিনার। অ্যাগার আসায় আমাদের প্রস্তুতিতে সাহায্য হবে। একজন বাঁহাতি স্পিনারের প্রয়োজনীয়তা অনুভব করায় তাকে ডেকে নেওয়া হয়েছে।’

কেবল অ্যাগারই নন। অজি নেটে বোলিংয়ে ব্যস্ত থাকতে দেখা গেছে নাথান লায়ন, অ্যাডাম জাম্পাদেরও। বাংলাদেশের স্পিন শক্তির কথা মাথায় রেখেই দলটির ব্যাটসম্যানরা বেশি সময় ব্যস্ত ছিলেন স্পিন সামলাতে।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ে সবচেয়ে বড় অবদান ছিল সাকিবের। ১৫৩ রানে ১০ উইকেট নিয়েছিলেন তিনি। বিশ্বকাপে মুখোমুখি লড়াইয়ের আগে তাই হয়তো বাঁহাতি এই স্পিনারের কাছাকাছি একজনকে খেলে প্রস্তুতি নিয়ে রাখছে অস্ট্রেলিয়া।

আগামী শুক্রবার নটিংহ্যামে অস্ট্রেলিয়ার সাথে ষষ্ঠ ম্যাচ খেলবে বাংলাদেশ। ঐ দলে খুব ভালো কয়েকজন ফার্স্ট বোলার আছে। সাকিব এটা নিয়ে চিন্তিত না,

‘এই বিশ্বকাপে গত চারটি ম্যাচে সব প্রতিপক্ষ দলেরই অন্তত দুজন বোলার ছিলেন যারা কমপক্ষে ১৪০ কিলোমিটার গতিতে বল করেন। তাদেরকে আমরা ভালোভাবেই মোকাবিলা করেছি। পেস মোকাবিলা করা এবং চ্যালেঞ্জের জবাব দেওয়ার দক্ষতা আমাদের টিমের আছে বলেই আমি মনে করি।’

৫ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে বাংলাদেশ। আগামী বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। সে ম্যাচে ব্যাটসম্যান সাকিবের চেয়ে যেন বোলার সাকিবের প্রতি বেশি মনোযোগ টিম অস্ট্রেলিয়ার। এখনো পর্যন্ত ৪ ম্যাচে ৫টি উইকেট শিকার করেছেন সাকিব।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here