ভারতীয় হাইকমিশনের উদ্যোগে শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে যোগ অনুশীলনের মাধ্যমে পঞ্চম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপিত হয়েছে।

এতে বিভিন্ন ক্রীড়া সংস্থা, যোগ সংস্থা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, সংস্কৃতি ও ক্রীড়া জগতের অনেক তারকাসহ বাংলাদেশের বিভিন্ন সংস্থার প্রায় সাত হাজার মানুষ অংশগ্রহণ করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভিডিও বার্তার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়। স্বাগত বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের যোগ প্রশিক্ষক ও শিক্ষার্থীরা সাধারণ যোগ নিয়মাবলী ও বিভিন্ন যোগাসন প্রদর্শন করেন।

বাংলাদেশের বিভিন্ন শহরে ভারতীয় সহকারী হাই কমিশনসমূহের উদ্যোগে একই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও বিভিন্ন যোগ সংস্থা ও প্রতিষ্ঠান আজ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করার জন্য পৃথক অনুষ্ঠানের আয়োজন করেছে।

উল্লেখ্য, জাতিসংঘ ২০১৪ সালে ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা দেয়। ভারতের এ প্রস্তাব ১৭৫টি সদস্য রাষ্ট্রের সমর্থন লাভ করে।

বাংলাদেশে ২০১৫ সাল থেকে দিবসটি বড় আকারে অনুষ্ঠিত হয়ে আসছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here