বিশ্বকাপে ভারত তাদের পঞ্চম ম্যাচে মুখোমুখি তুলনামূলক কম শক্তিশালী আফগানিস্তানের। সাউদাম্পটনের রোজবোলে এই লড়াইয়ে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি।

এই লড়াইয়ে জিতে সেমি-ফাইনালের পথ আরো সহজ করার লক্ষ্য ভারতের। তবে আসরে প্রথম জয়ের লক্ষ্যে নিজেদের সর্বোচ্চটা দিয়েই লড়তে চাইবে আফগানিস্তান।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত বিরাট কোহলির দল। তাদের খেলা চারটি ম্যাচের একটি ভেসেছে বৃষ্টিতে। পাওয়া গেছে এক পয়েন্ট। বাকি ৩ ম্যাচে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া আর পাকিস্তানকে হারিয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিশ্বকাপে অতীতে ভারতের সঙ্গে দেখা হয়নি আফগানিস্তানের। এই প্রথম বিশ্বকাপে ভারতের মুখোমুখি হচ্ছে আফগানরা। তবে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে দুইবার দেখা হয় এশিয়ার এই দুই দলের। ২০১৪ ও ২০১৮ সালের এশিয়া কাপে ভারতের মুখোমুখি হয়েছিল আফগানরা। যেখানে টিম ইন্ডিয়া জিতেছে একটি আর একটি ম্যাচ টাই হয়েছে।

এবারের আসরে এখন পর্যন্ত ৫টি ম্যাচের একটিতেও জয়ের মুখ দেখেনি আফগানরা। ফলে পয়েন্ট তালিকায় তাদের জায়গা তলানিতে! অন্যদিকে, চার ম্যাচে তিনটিতে জিতে ভারত; একটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়! পয়েন্ট টেবিলে কোহলিদের অবস্থান চারে!

তবে বিশ্বকাপের ২৭তম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে যেভাবে হারিয়েছে শ্রীলঙ্কা- তাতে সবাই অবাকই হয়েছে। এবারের আসরের হট ফেভারিটদের ২০ রানে হারিয়ে বিশ্বকাপে ‘অঘটনের’ জন্ম দিয়েছে লঙ্কানরা। কেউ হয়তো শ্রীলঙ্কা জিতবে বলেননি। তবে আত্মবিশ্বাসকে বুকে ধারণ করে ইংলিশদের হারিয়ে সেমি-ফাইনালের আশা বাঁচিয়ে রাখল ১৯৯৬ এর বিশ্ব চ্যাম্পিয়নরা।

ভারতের একাদশ: লোকেশ রাহুল, রোহিত শর্মা,  বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শংকর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, কেদার যাদব, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল,  মোহাম্মাদ শামী, জসপ্রিত বুমরাহ।

আফগানিস্তানের একাদশ: হযরতউল্লাহ জাজাই, গুলবাদীন নাঈব (অধিনায়ক), রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মাদ নবী, নাজিবউল্লাহ জাদরান, ইকরাম আলি (উইকেটরক্ষক), রশিদ খান, আফতাব আলম, মুজিব উর রহমান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here