পবিত্র হজের জন্য দুই মাস ওমরাহ ভিসা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, তারা গত ১৭ জুন থেকে ওমরাহ ভিসার আবেদন গ্রহণ করা বন্ধ করে দিয়েছে। সৌদির গণমাধ্যম সৌদি গেজেটের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে খালিজ টাইমস।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী আগস্ট মাসের মাঝামাঝি পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আর হজকে সামনে রেখেই সৌদি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে আগামী ১৬ আগস্ট থেকে আবার ওমরাহ ভিসা চালু হবে।

সৌদি আরবের ন্যাশনাল কমিটি ফর দ্য হজ অ্যান্ড ওমরাহ’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বিন বাদি বলেন, আগামী ১৬ আগস্ট (১৫ জিলহজ) থেকে আবারও চলতি মৌসুমের ওমরাহ পালনের জন্য ভিসার আবেদন গ্রহণ করা হবে। এই ভিসা পাঁচ দিনের মধ্যে ইস্যু করা এবং এটির মেয়াদ হবে এক মাস।

সৌদি সরকারের তথ্য অনুযায়ী চলতি বছর এ পর্যন্ত ৭৬ লাখ ৫০ হাজার ৭৩৬টি ওমরাহ ভিসা ইস্যু করা হয়েছে। এসব হাজিদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক এসেছেন পাকিস্তান থেকে। এরপরের অবস্থানে রয়েছে-ইন্দোনেশিয়া, ভারত, মিশর, আলজেরিয়া, ইয়েমেন, তুরস্ক, মালয়েশিয়া, ইরাক ও জর্ডান।

সৌদি সরকার তাদের ভিশন-২০৩০ সামনে রেখে ওমরাহ পালনে ইচ্ছুকদের ব্যাপক হারে ভিসা দেয়া শুরু করেছে। সে হিসাবে ২০৩০ সালের মধ্যে ওমরাহ হজ পালনকারীর সংখ্যা তিন কোটিতে উন্নীত করার লক্ষ্য নিয়েছে সৌদি সরকার।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here