প্রথম দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট আদায় করে নিয়ে কোয়ার্টার ফাইনালের দৌড়ে সুবিধাজনক অবস্থায়ই ছিল ব্রাজিল। তবে পারফরম্যান্সে ছিল না নান্দনিকতার ছাপ। ফলে অনুমিতভাবেই তাদের খেলা মন ভরাতে পারেনি। এমনকি দুটি ম্যাচেই ফিলিপে কৌতিনহো-গ্যাব্রিয়েল জেসুসদের কপালে জুটেছিল সমর্থকদের ‘দুয়ো’। সেই বাজে সময় পেরিয়ে অবশেষে নিজেদের মেলে ধরতে পেরেছে সেলেসাওরা। মনমাতানো ফুটবলের বাহারি প্রদর্শন দেখিয়ে পেরুকে গোলবন্যায় ভাসিয়ে কোপা আমেরিকার শেষ আটে নাম লিখিয়েছে তিতের শিষ্যরা।

শনিবার বাংলাদেশ সময় রাতে (২৩ জুন) সাও পাওলোতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পেরুকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে স্বাগতিক ব্রাজিল। ফলে তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের সেরা হয়েছে আটবারের কোপা চ্যাম্পিয়নরা। আসরের উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। এরপর ভেনেজুয়েলার সঙ্গে ‘ভিএআর’ময় ম্যাচে গোলশূন্য ড্র করেছিল তারা।

রোববার ম্যাচের শুরুতে বল দখল আধিপত্য ছিল ব্রাজিলের। তবে তাদের আক্রমণে ছিল বেশ পরিকল্পনাহীন। তারই মাঝেই দ্বাদশ মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। মার্কিনিয়োসের কর্নারে সতীর্থের হেডে গোলমুখে বল পেয়ে হেড করেন কাসেমিরো। বল পোস্টে বাধা পেলে ফিরতি হেডে গোলটি করেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার। এর ৭ মিনিট পরই পেরুর গোলরক্ষকের ভুলে ব্যবধান দ্বিগুন করে সেলেসাওরা। বল ধরেই শট নেন পেদ্রো গালেসে, সামনেই থাকা ফিরমিনো পা বাড়িয়ে দিলে তার পায়ে বল লেগে গোলরক্ষকের ওপর দিয়ে গিয়ে পোস্টে লাগে। ফিরতি বল ধরে ঠাণ্ডা মাথায় গোলরক্ষককে কাটিয়ে ব্যবধান দ্বিগুণ করেন তিনি।

এদিকে ম্যাচের ৩২তম মিনিটে ৩-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। ফিলিপে কৌতিনহোর মাঝমাঠ থেকে উঁচু করে বাড়ানো বল ধরে একজনকে কাটিয়ে ডি-বক্সের বাইরে থেকে নিচু শটে জাল খুঁজে পান এভারটন। বিরতির পর অধিনায়ক দানি আলভেজ স্বাগতিকদের লিড এনে দেন ৪-০। ৫৩তম মিনিটে মাঝমাঠ থেকে ডান দিক দিয়ে এগিয়ে আর্থার ও ফিরমিনোর সঙ্গে বল দেওয়া নেওয়া করার ফাঁকে ডি-বক্সে ঢুকে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন অধিনায়ক। এরপর ৮৩তম মিনিটে এভারটনের পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে স্কোরলাইন ৫-০ করেন উইলিয়ান। এরপর আর কোন দল জালের দেখা না পেলে বড় জয়ে মোট ৭ পয়েন্ট নিয়ে ‘এ’-চ্যাম্পিয়ন হয়ে চলতি কোপার কোয়ার্টারে জায়গা করে নেয় ব্রাজিল।

একই দিনে শুরু হওয়া অন্য ম্যাচে বেলো হরিজন্তে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়েছে ভেনেজুয়েলা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here