ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র খাতামুল আম্বিয়া বিমানঘাঁটির কমান্ডার মেজর জেনারেল গোলাম আলী রাশিদ আমেরিকাকে উদ্দেশ করে বলেছেন, “আপনাদের সেনাদের জীবন বাঁচাতে আপনারা মধ্যপ্রাচ্যে দায়িত্বশীল আচরণ করুন।”

ইরানের হরমুজগান প্রদেশে আমেরিকার একটি অত্যাধুনিক আরকিউ-৪এ গ্লোবাল হক ড্রোন ভূপাতিত করার পাঁচদিনেরও কম সময়ের মধ্যে জেনারেল গোলাম আলী রাশিদ এ বক্তব্য দিলেন। কয়েকদফা সতর্কবার্তা দেয়ার পর তা উপেক্ষা করায় আইআরজিসি মার্কিন ড্রোনটিকে ভূপাতিত করে।

আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের রাডার ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনার কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার পরিদর্শনের সময় জেনারেল রাশিদ আমেরিকাকে সতর্ক করেন। তিনি বলেন, এ অঞ্চলে আমেরিকার ভুল আচরণ এড়িয়ে চলা উচিত। তিনি সুস্পষ্ট করে বলেন, মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদের জীবন ঝুঁকিমুক্ত রাখতেই ওয়াশিংটনকে বাজে আচরণ পরিহার করতে হবে। তিনি আরো বলেন, ইরান কখনো যুদ্ধ করতে চায় না কিন্তু কেউ যদি যুদ্ধ শুরু করে তাহলে ইরানি জাতির সম্মান রক্ষার জন্য সে যুদ্ধ মোকাবেলায় প্রস্তুত তেহরান।

ড্রোন ভূপাতিত করার ঘটনায় ইরান ও আমেরিকার মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। তবে ইরান জানিয়েছে, ড্রোনের সঙ্গে মার্কিন সামরিক বিমানও ছিল। কিন্তু ইরান ইচ্ছা করেই তা ভূপাতিত করে নি কারণ ড্রোন ভূপাতিত করার ঘটনায় কোনো প্রাণহানি ঘটে নি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here