ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আরেকটু হলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরানের বিরুদ্ধে যুদ্ধের ফাঁদে ফেলে দিচ্ছিল বি-টিম।

জারিফ বিশ্বের চারজন যুদ্ধবাজ রাজনীতিককে ‘বি-টিম’ বলে অভিহিত করেন যাদের নামের আদ্যাক্ষর ইংরেজি ‘বি’ দিয়ে শুরু হয়েছে। ওই চার যুদ্ধবাজ রাজনীতিক হলেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান, সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মাদ বিন জায়েদ এবং মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী রোববার তার অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, মার্কিন ড্রোনের ইরানের আকাশসীমা লঙ্ঘন, গানবোট ক্রয় এবং ইরানকে তেল ট্যাংকারে হামলার জন্য দায়ী করে টেলিফোন সংলাপ ইত্যাদি প্রমাণ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যুদ্ধের ময়দানে প্রায় নামিয়ে দিয়েছিল বি-টিম। কিন্তু ট্রাম্প সতর্কতা অবলম্বন করে সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করেছেন।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ এর আগেও সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, বি-টিম মার্কিন প্রেসিডেন্টকে ইরানের বিরুদ্ধে একটি অনিচ্ছাকৃত যুদ্ধের দিকে ঠেলে দিতে চায়।

গত বৃহস্পতিবার ভোররাতে একটি অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোন ইরানের দক্ষিণাঞ্চলীয় আকাশসীমা লঙ্ঘন করে সেটিকে ভূপাতিত করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি।  ওই ঘটনার পর ডোনাল্ড ট্রাম্প এক বক্তব্যে বলেন, তিনি ইরানের ওপর হামলার নির্দেশ দিয়ে শেষ মুহূর্তে তা প্রত্যাহার করে নিয়েছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here