বিভিন্ন ধরণের চিন্তা মনের মধ্যে ঘুরপাক খায় বলেই হীনমন্যতা চেপে বসে অনেকের ভেতর। কিন্তু, এইসকল চিন্তাকে আপনি যতো মনে লালন করবেন ততোই এটি আপনার নিজেকে নিয়ে হীনমন্যতা বাড়িয়ে তুলবে। বর্তমানের আধুনিক যুগে এই হীনমন্যতা নিয়ে সময় পার করতে পারবেন না মোটেও। এতে ক্ষতি আপনার নিজেরই।

যদি এরপরও হীনমন্যতা মনে ভর করে তাহলে মনে রাখুন এই ৬ টি বিষয়।

১) আপনি নিজেকে ভালো না বাসলে অন্য কারো কাছ থেকে তা আশা করতে পারবেন না:

আপনি যদি নিজেকে পছন্দ না করতে পারেন, ভালো না বাসতে পারেন তবে অন্যের কাছ থেকে কিভাবে তা আশা করবেন। মানুষ আপনাকে সেভাবেই দেখবে আপনি নিজেকে যেভাবে দেখেন। সুতরাং নিজেকে প্রথমে ভালবাসুন।

২) আত্মবিশ্বাসের চাইতে বড় কোনো শক্তি নেই:

বর্তমান যুগে একটু কম আত্মবিশ্বাসী মানুষেরাই পিছিয়ে পড়ে থাকে। তাই নিজের আত্মবিশ্বাসকে অবহেলা করবেন না। আপনি আত্মবিশ্বাসী থাকলে আপনাকে দ্বারা অনেক কিছুই করা সম্ভব। সেই সাথে নিজেকে নিয়ে হীনমন্যতাও দূর করে দেবে আপনারই আত্মবিশ্বাস।

৩) সৌন্দর্য নয় স্মার্টনেস:
আজকাল মানুষ সৌন্দর্যের চাইতে স্মার্টনেসকে বেশি কদর করে থাকে। স্মার্টনেস বলতে শুধুমাত্র পোশাকে-আশাকে স্মার্টনেস চিন্তাভাবনায়, কথা বার্তায় এবং চালচলনে স্মার্টনেস আনুন। এতে করে নিজেকে নিয়ে আর হীনমন্যতায় ভুগবেন না।

৪) অন্যের কথায় কান দিয়ে নিজেকে বিচার করবেন না:

অনেকেই আপনার যোগ্যতা নিয়ে অনেক কথা বলতে পারেন এবং কথা শুনিয়ে দিতে পারেন। কিন্তু আপনি তা মেনে নিয়ে নিজেকে গুটিয়ে বসে থাকলে কখনোই হীনমন্যতা থেকে বেড়িয়ে আসতে পারবেন না। অন্যের কথায় কখনোই নিজের যোগ্যতা বিচার করতে যাবেন না।

৫) নিজেকে কখনো কারো থেকে কম যোগ্যতার ভাববেন না:

অন্যের সাথে তুলনা করে মন খারাপ করে বসে থাকেন অনেকেই। ভাবেন আমি কি ওর মতো কিংবা আমি তো ওর মতো হতে পারবো না। এইধরনের চিন্তা শুধুমাত্র হীনমন্যতারই জন্ম দেয়। নিজেকে কখনো তুলনা করবেন না কারো সাথে এবং নিজেকে কম যোগ্য ভাবতে যাবেন না। এতে আপনি হারাবেন আত্মবিশ্বাস।

৬) অন্যকে অনুকরণ করতে যাবেন না:

আরেকটি বিষয় রয়েছে যা নিজেকে নিয়ে হীনমন্যতার জন্ম দেয়। অন্যকে দেখে তার অনুকরণ করতে যাওয়া। এই ব্যাপারটি করলে নিজের প্রতি আত্মবিশ্বাস অনেক কমে যায়। তাই আরেকজনকে অনুকরণ করতে গিয়ে নিজেকে ছোট করে ফেলবেন না।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here