ক্রিকেট বিশ্বকাপের কারণে অনেকটা রঙহীন হলেও জমে উঠেছে ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকা। এরই মধ্যে সেরা ৮ দল নিশ্চিত করেছে কোয়ার্টার। সাবেক কোপা চ্যাম্পিয়ন চিলিকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল উরুগুয়ে। এদিকে উরুগুয়ের কাছে হারলেও চিলিও উঠে গেছে কোয়ার্টার ফাইনালে।

গত দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে সিংহাসনটা দখলে রেখেছিল চিলি। কিন্তু শেষ ম্যাচে হেরে গ্রুপের রানার্সআপ দল হয়ে কোয়ার্টারে ওঠেছে আলেক্সিস সানচেজরা।

সোমবার (২৫ জুন) দিবাগত রাতে ম্যাচের শুরু থেকে উরুগুয়ের সঙ্গে পাল্লা দিয়ে খেলতে থাকে চিলি। ডিফেন্সিভ ফুটবল খেলতে থাকা চিলিয়ানরা কয়েকবার রুখে দেয় কাভানি-লুইস সুয়ারেজের আক্রমণ। প্রথমার্ধের আগে দারুণ সুযোগ পেয়েছিলেন সুয়ারেজ। কিন্তু সতীর্থের বাড়ানো বলে শট নিতে ব্যর্থ হোন এই বার্সেলোনা ফরোয়ার্ড।

গোল শূন্য থেকে বিরতিতে যায় দু’দল। দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যাওয়ার সুযোগ পায় চিলি। কিন্তু পাওলো দিয়াজের হেড চমৎকারভাবে প্রতিরোধ করেন উরুগুইয়ান ডিফেন্ডার পাওলো দিমেনেজ।

তবে গোল শূন্যভাবে শেষ হতে চলা ম্যাচের মুহূর্ত পাল্টে দেন কাভানি। ৮২ মিনিটে জোনাথন রদ্রিগেজের দুর্দান্ত ক্রস থেকে হেডে গোল করেন এই পিএসজি ফরোয়ার্ড। বাকি সময়টুকু দিয়াগো গডিনদের দেয়াল ভাঙতে পারেনি চিলি। ৩ পয়েন্ট আদায় করে মাঠ ছাড়ে উরুগুয়ে।

এই জয়ে ‘সি’ গ্রুপে ৩ ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষ দল হয়ে কোপার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে উরুগুয়ে। সমান ম্যাচে ২ জয় ও ১ হারে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হয়ে শেষ আটে ওঠেছে চিলিও।

কোয়ার্টারে উরুগুয়ে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ‘এ’ গ্রুপর তৃতীয় দর পেরুকে। চিলির প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের শীর্ষ দল কলম্বিয়া।

‘সি’ গ্রুপের আরেক ম্যাচে এগিয়ে যাওয়ার পরও এশিয়ান পরাশক্তি জাপানকে ১-১ ব্যবধানে ড্র করেছে ইকুয়েডরের বিপক্ষে। তবে দু’দলকে বাড়ি ফিরতে হচ্ছে গ্রুপ পর্ব থেকে।

৩ ম্যাচে ২ ড্র ও ১ হারে ২ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় দল হয়েছে জাপান। সমান ম্যাচে ২ হার ও ১ ড্রয়ে ১ পয়েন্ট পেয়েছে ইকুয়েডর।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here