বিশ্বকাপে আলো ছড়িয়েই যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট-বল হাতে সমান দ্যুতি ছড়াচ্ছেন তিনি। এখন পর্যন্ত ব্যাটিংয়ে ৬ ম্যাচে ৪৭৬ রান সংগ্রহ করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। বোলিংয়ে শিকার করেছেন ১০ উইকেট। তার অনন্য অলরাউন্ড নৈপুণ্যে সেমিফাইনালের দৌঁড়ে আছে বাংলাদেশ।

টাইগারদের তিন জয়ের প্রতিটিতেই ম্যাচসেরা হয়েছেন সাকিব। দলের হারের দিনেও স্ব-মহিমায় ভাস্বর থেকেছেন এই অলরাউন্ডার। অনবদ্য পারফরম্যান্সের মাধ্যমে এই বিশ্বকাপেই বহু রেকর্ড নিজের করে নিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের এই নিউক্লিয়াস।

বিশ্বকাপের এক আসরে ৪০০ রান ও ১০ উইকেট তুলে নেয়ার নজির স্থাপন করেছেন সাকিব। তিনি ছাড়া আর কারো এ দৃষ্টান্ত নেই। আফগানিস্তানের বিপক্ষে অনিন্দ্যসুন্দর পারফরম্যান্সে একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ ইতিহাসে ১০০০ রান এবং ৩০ উইকেট শিকারের কীর্তি গড়েছেন তিনি।

সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে আফগানদের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। মহাগুরুত্বপূর্ণ সেই ম্যাচে ব্যাট-বলে ভিনগ্রহের ক্রিকেটারের পারফর্ম করে দলকে একাই জিতিয়েছেন সাকিব। হাফসেঞ্চুরি হাঁকানোর পাশাপাশি বল হাতে ৫ উইকেট তুলে নেন তিনি। বৈশ্বিক টুর্নামেন্টে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এ কৃতিত্ব দেখিয়েছেন তিনি।

ক্রিকেটের সর্বোচ্চ আসরে বাঁহাতি এ অলরাউন্ডারের ঈর্ষণীয় ধারাবাহিকভাবে পারফরর্ম্যান্সে বিমোহিত অস্ট্রেলিয়ার কিংবদন্তি টম মুডি। তার মতে, সাকিব সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন। এজন্য ক্রিকেট বিশ্বকে এ টাইগারের পরিসংখ্যানের দিকে তাকানোর আর্জি জানিয়েছেন তিনি।

আইপিএলের দল সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচের ভূমিকায় আছেন মুডি। সবশেষ দুই আসরে দলটির হয়ে খেলেছেন সাকিব। তাই তাকে খুব কাছ থেকে দেখেছেন তিনি। স্বাভাবিকভাবেই শিষ্যের পারফর্ম্যান্সে উচ্ছ্বসিত অজি কিংবদন্তি। টুইটারে এ উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। লিখেছেন, চোখ এড়িয়ে যাচ্ছে কিন্তু সাকিব ক্রিকেট বিশ্বকে বলে যাচ্ছে,সে সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন। পরিসংখ্যান মিথ্যে বলে না।

চলতি বিশ্বকাপে ৭ ম্যাচে পাঁচটিতে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেছেন সাকিব। টুর্নামেন্টের শুরুর দিকে বল হাতে সেরা ছন্দে না থাকলেও ঘুরে দাঁড়াতে বেশি সময় নেননি তিনি। তার স্পিন ঘূর্ণির সামনেই অসহায় হয়ে পড়েছিল আফগানিস্তান। ওই ম্যাচে মাত্র ২৯ রান খরচায় পাঁচ উইকেট নেন বাঁহাতি এ স্পিনার।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here