প্রযুক্তি সবসময় জীবনকে সহজই করে না, মাঝে মাঝে এটি আমাদের অনেক জটিলতার মধ্যেও ফেলে দেয়। প্রযুক্তির কারণে তেমনই এক জটিলতার মধ্যে পড়েছেন যুক্তরাষ্ট্রের ১০০ গাড়ি চালক।

মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের গাড়ি চালকরা যানজট এড়িয়ে দ্রুত গন্তব্যে পৌঁছার জন্য গুগল ম্যাপ নির্দেশিত বিকল্প রাস্তা ব্যবহার করছিলেন। ওই রাস্তা অনুসরণ করেই শেষ পর্যন্ত ফাঁকা মাঠে গিয়ে আটকে যান তারা।

এভাবে একটি-দুটি নয়, ১০০ গাড়ি ওই জায়গায় আটকায়। রোববার এই ব্যতিক্রমী ঘটনাটি ঘটে। এই গাড়িগুলো মূলত ডেনভার ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে যেতেই বিকল্প রাস্তা ব্যবহার করছিল।

বিকল্প রাস্তাটি খুবই নোংরা ছিল এবং বৃষ্টির কারণে এতে কাদা জমে যায়। ফলে গাড়ি সামনে এগোতে পারেনি। এমনকি কিছু গাড়ি রাস্তা থেকে পাশের মাঠে হেলে পড়ে। এভাবে সরু রাস্তায় কয়েকটি গাড়ি থেমে যাওয়ায় পেছনে আরও ১০০টির মতো গাড়ি আটকে যায়।

ওই রাস্তায় গিয়ে বিপদে পড়েছিলেন কনি মনসিস নামের এক নারী। স্বামীকে এয়ারপোর্ট থেকে আনতে যাচ্ছিলেন তিনি। এ সম্পর্কে কনি বলেন, আমি ভেবেছিলাম বিকল্প রাস্তা আছে। এজন্য গুগলের সাহায্য নিই। গুগল আমাকে একটি বিকল্প রাস্তা দেখায় যেখানে সময়ও কম লাগবে বলে দেখানো হয়। ফলে আমি গুগলের নির্দেশিত রাস্তাটিই অনুসরণ করি।

তিনি আরও বলেন, সেখানে অনেক গাড়ি আটকা পড়েছিল। তবে সৌভাগ্যক্রমে আমি ওই কাদাযুক্ত রাস্তা পার হয়ে আসতে সক্ষম হই। আমি আমার গাড়িতে করে বিপদে পড়া দুজনকে এয়ারপোর্টে পৌঁছে দিয়েছি এবং তারা তাদের ফ্লাইট ধরতে পেরেছে।

গুগল ম্যাপের এই নির্দেশনা সম্পর্কে এক বিবৃতিতে গুগল কর্তৃপক্ষ জানায়, ওই রাস্তাটি ব্যক্তিগত হিসেবে চিহ্নিত ছিল না। আমরা কোনও রাস্তা নির্দেশের আগে বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়ে থাকি। গুগল সবসময় সবচেয়ে ভালো রাস্তাটিই দেখানোর চেষ্টা করে। এরপরও নানা কারণে জটিলতা দেখা দিতে পারে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here