হাশিম আমলা ও ফ্যাফ দু প্লেসির জোড়া হাফসেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে রীতিমতো উড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিাক। শুক্রবার (২৮ জুন) চেস্টার লি স্ট্রিটে লঙ্কানদের ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে বিশ্বকাপ থেকে আগেই বাদ পড়ে যাওয়া প্রোটিয়ারা।

শ্রীলঙ্কার ২০৪ রানের লক্ষ্য তাড়ায় ৭৬ বল হাতে রেখেই জয়ের বন্দরে নোঙর করে দু প্লেসিরা। আমলা ৮০ ও দু প্লেসি ৯৬ রানে অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার হারে কিছুটা সুবিধা হয়েছে ইংল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তানের। কেননা, এই দলগুলো পয়েন্ট তালিকার সেরা চারে জায়গা করে নিয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে। সাত ম্যাচে স্বাগতিক ইংলিশদের পয়েন্ট ৮। তারা রয়েছে পয়েন্ট তালিকার চারে। সমান ম্যাচে বাংলাদেশ ও পাকিস্তানের অর্জন ৭ পয়েন্ট। রান রেটে এগিয়ে পঞ্চম স্থানে বাংলাদেশ। ষষ্ঠ স্থানে পাকিস্তান। সাত ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে পরের অবস্থানে লঙ্কানরা।

এক ম্যাচ বেশি খেলা প্রোটিয়াদের পয়েন্ট ৫। তারা রয়েছে তালিকার আটে। আগের ম্যাচে পাকিস্তানের কাছে হেরে যাওয়ায় বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত হয়ে যায় দলটির।

সহজ লক্ষ্য তাড়ায় দলীয় ৩৭ রানে কুইন্টন ডি ককের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ১৫ রান করে লাসিথ মালিঙ্গার দুর্দান্ত ইয়র্কারে বোল্ড হন তিনি। এরপর ১৯৫ বলে অবিচ্ছিন্ন ১৭৫ রানের বিশাল একটি জুটি গড়েন আরেক ওপেনার আমলা ও অধিনায়ক দু প্লেসি মিলে। এই জুটিই ম্যাচ থেকে ছিটকে দেয় লঙ্কানদের।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকার পেসারদের দাপটে ৪৯.৩ ওভারে ২০৩ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। তাদের আট ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছালেও কেউই স্কোর বড় করতে পারেননি। তাই অল্প রানে আটকে যেতে হয় দলটিকে।

সর্বোচ্চ ৩০ রান করেন দুজন-কুসল পেরেরা ও আভিস্কা ফার্নান্দো। বিপরীতে আগুন ঝরান দক্ষিণ আফ্রিকার গতি তারকারা। একাদশে ফেরা ডোয়াইন প্রিটোরিয়াস ও ক্রিস মরিস নেন তিনটি করে উইকেট। কাগিসো রাবাদার ঝুলিতে জমা পড়ে দুই উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২০৩ (৪৯.৩ ওভারে) (করুনারত্নে ০, কুসল পেরেরা ৩০, আভিস্কা ৩০, কুসল মেন্ডিস ২৩, ম্যাথিউজ ১১, ধনঞ্জয়া ২৪, জীবন ১৮, থিসারা ২১, উদানা ১৭, লাকমল ৫*, মালিঙ্গা ৪; রাবাদা ২/৩৬, মরিস ৩/৪৬, প্রিটোরিয়াস ৩/২৫, ফেলুকভায়ো ১/৩৮, তাহির ০/৩৬, ডুমিনি ১/১৫)।

দক্ষিণ আফ্রিকা: ২০৬/১ (৩৭.২ ওভারে) (ডি কক ১৫, আমলা ৮০*, দু প্লেসি ৯৬*; মালিঙ্গা ১/৪৭, ধনঞ্জয়া ০/১৮, লাকমল ০/৪৭, থিসারা ০/২৮, জীবন ০/৩৬, উদানা ০/২৯)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে জয়ী।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here