আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে রাশিয়া ‘হাত’ যেনো কিছুতেই পিছু ছাড়ছে না ডোনাল্ড ট্রাম্পের। তাই জাপানের ওসাকায় আয়োজিত জি২০ সম্মেলনে এসেও এক ‘হাত’ নিতে হচ্ছে মার্কিন রাষ্ট্রপতিকে।

ধনীদেশগুলোর সম্মেলনে এসে আজ (২৮) জুন যুক্তরাষ্ট্র-রাশিয়া বৈঠকে বসার ঠিক আগ মুহূর্তে সাংবাদিকদের সেই পুরনো প্রশ্নের মুখে পড়েন ট্রাম্প।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠকে তিনি ২০১৬ সালের আমেরিকার নির্বাচনের প্রসঙ্গটি তুলবেন কী না তা জানতে চাওয়া হলে ট্রাম্প বলেন, “অবশ্যই, আমি এ বিষয়ে কথা বলবো।”

এরপরই তিনি পাশে থাকা পুতিনের উদ্দেশে দুবার বলে বসেন, আমেরিকার নির্বাচন নিয়ে রাশিয়ার মাথা ঘামানো চলবে না।

সেসময় মুচকি হাসি দেন পুতিন। যেনো বুঝিয়ে দেন, তিনি ট্রাম্পের নির্দেশনা ‘আমলে’ নিয়েছেন।

উল্লেখ্য, ২০১৬ সালে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে আটলান্টিকের পূর্বপারের দেশটিতে বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েন ট্রাম্প।

সেসময় রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে ট্রাম্পের প্রচারণা চলাকালে ক্রেমলিনের সঙ্গে তার যোগাযোগকে ঘিরে যে কলঙ্কিত অধ্যায়ের জন্ম হয় তা থেকে ট্রাম্পের আজো মুক্তি মেলেনি। তাই সুদূর জাপানে এসেও তিনি পড়েছেন সেই পুরনো প্রশ্নের মুখে।

জি২০ সম্মেলনের পাশাপাশি পুতিনের সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠকের ব্যবস্থা করা হয়েছে। গত বছরের জুলাইয়ে হেলসিংকিতে ট্রাম্প-পুতিন মুখোমুখি হওয়ার পর জাপানে তারা আবার আনুষ্ঠানিক বৈঠক করছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here