মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ ঘোষণা করার ক্ষমতা সীমিত করে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে যে প্রস্তাব তোলা হয়েছিল তা নাকচ হয়ে গেছে। ক্ষমতাসীন রিপাবলিকান দলের নিয়ন্ত্রণে থাকা সিনেটে বিরোধী ডেমোক্র্যাটদের পক্ষ থেকে শুক্রবার প্রস্তাবের খসড়াটি তোলা হলেও এটি প্রয়োজনীয় সংখ্যক সিনেটরের সমর্থন পেতে ব্যর্থ হয়।

আইন অনুযায়ী প্রস্তাবটি পাস হওয়ার জন্য সিনেটের অন্তত ৬০ সদস্যের সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু ৪০ জনের বেশি মার্কিন সিনেটর বিলটির বিপক্ষে ভোট দেন।

ডেমোক্র্যাট সিনেটরদের পাশাপাশি রিপাবলিকান দলের ১৩ সিনেটর প্রস্তাবটির প্রতি সমর্থন  জানালেই এটি অনুমোদিত হতো। কিন্তু মাত্র চারজন রিপাবলিকান সিনেটর প্রস্তাবের পক্ষে ভোট দেন। ওই চার সিনেটর হচ্ছে সুজান কলিন্স, মাইক লি, জেরি মর‍্যান এবং র‍্যান্ড পল।

এদিকে  রিপাবলিকান দলের সিনেট প্রধান মিচ ম্যাককোনেল ডেমোক্র্যাট দলের তীব্র সমালোচনা করে বলেছেন, বিরোধী ডেমোক্র্যাট দল শুধুমাত্র রাজনৈতিক কারণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতা করছেন।

এর আগে ডেমোক্র্যাটকদের নিয়ন্ত্রণে থাকা মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ২০১৯ সালের মার্কিন সামরিক বাজেটের একটি সম্পূরক বিল অনুমোদন করেছিল।  সিনেটে বিলটি অনুমোদিত হলে ডোনাল্ড ট্রাম্প ইরান বা অন্য কোনো দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার আগে কংগ্রেসের অনুমোদন নিতে বাধ্য হতেন।  কিন্তু সিনেট বিলটি খারিজ করে দিল।

ইরান বারবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলে আসছে, দেশটির বিরুদ্ধে যেকোনো সামরিক আগ্রাসনের দাঁতভাঙা জবাব দেয়া হবে এবং আগ্রাসী শক্তি হামলার চালানোর জন্য অনুতপ্ত হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here