ভেজাল ও প্রতারণার ব্যাপারে ব্যবসায়ীদের সতর্ক করে দিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, অন্যথায় সরকার কঠোর পদক্ষেপ নিতে পিছপা হবে না।

শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শিল্প মন্ত্রণালয় আয়োজিত রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৭ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ‘ক্রেতাদের ঠকাবেন না। ভেজাল ও প্রতারণা থেকে দূরে থাকবেন। সৎ ও ভালো উদ্যোক্তাদের জন্য সরকারের সহযোগিতার দ্বার সবসময় উন্মুক্ত থাকবে। পক্ষান্তরে অসৎ ও অসাধু ব্যবসায়ীদের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা নিতে সরকার পিছপা হবে না।’

তিনি আরও বলেন, সম্প্রতি ভেজাল ও নিম্নমানের কারণে অভ্যন্তরীণ বাজার থেকেও বেশ কিছু পণ্য প্রত্যাহারের জন্য মহামান্য হাইকোর্ট নির্দেশ দিয়েছে। এ ধরনের ঘটনা ভোক্তার পাশাপাশি দেশের ব্যবসা-বাণিজ্যের জন্য খুবই ক্ষতিকর।

‘এতে সুনির্দিষ্ট পণ্য বা ব্রান্ড ও কোম্পানির প্রতি ক্রেতার আস্থাই কেবল নষ্ট হয় না, গোটা বাণিজ্য ব্যবস্থায় নেতিবাচক প্রভাব পড়ে,’ যোগ করেন তিনি।

ব্যবসাকে মহৎ পেশা উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, ইসলামেও ব্যবসাকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। কিন্তু কিছু সংখ্যক অসাধু ব্যবসায়ীর কারণে আজ সৎ ও ভালো ব্যবসায়ীদের সুনামও নষ্ট হচ্ছে।

‘আপনারা (ব্যবসায়ী ও উদ্যোক্তা) সমাজের সম্মানিত ব্যক্তি। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে আপনাদের ভূমিকা ও অবদান অত্যন্ত প্রশংসনীয়। ইউরোপ-আমেরিকাসহ উন্নত বিশ্বের বিভিন্ন সুপার স্টোরে পণ্যের গায়ে যখন মেইড ইন বাংলাদেশ লেখা দেখি তখন গর্বে আমাদের বুক ভরে ওঠে।’

তিনি আরও বলেন, আবার যখন ভেজাল বা নিম্নমানের কারণে বিদেশে বাংলাদেশি কোনো পণ্য নিষিদ্ধ হয় বা বাজার থেকে প্রত্যাহার করতে হয় তখন বাণিজ্যিক ক্ষতির পাশাপাশি দেশের ভাবমূর্তিও ক্ষুণ্ণ হয়।

ভেজাল ও প্রতারণার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, পণ্য ও সেবা উৎপাদনে আপনারা কখনো গুণগত মানের সাথে আপস করবেন না।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here