ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, শত্রুদের চাপের কাছে তার দেশ কখনো মাথা নত করবে না। একইসঙ্গে শত্রুদেরকে মহান ইরানি জাতির সঙ্গে অত্যন্ত সম্মান ও আদবের সঙ্গে কথা বলার পরামর্শ দেন জারিফ।

সোমবার পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ তেহরানে একটি অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় বলেন, আঞ্চলিক এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন ইস্যুতে অব্যাহতভাবে ইরানের কাছে পরাজিত হওয়ার কারণে এর প্রতিশোধ নিতে তেহরানের ওপর চাপ বাড়ানোর নীতি গ্রহণ করেছে ওয়াশিংটন।

বর্তমান পরিস্থিতিতে ইরান দুর্বল অবস্থানে নেই উল্লেখ করে জারিফ বলেন, বিশ্ব অর্থনীতিতে ডলারের আধিপত্যকে কাজে লাগিয়ে ইরানের ওপর চাপ বৃদ্ধির চেষ্টা করছে আমেরিকা। ইরানকে চাপে মধ্যে ফেলতে গিয়ে মার্কিনীরা উল্টো নিজেদের জন্য সমস্যা সৃষ্টি করেছেন বলেও মন্তব্য করেন জারিফ।

রাশিয়া, চীন, ভারত এবং তুরস্ক অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্যিক লেনদেনে ডলারের ব্যবহার বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে তা উল্লেখ করে জারিফ বলেন, তাদের এ পদক্ষেপ আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ডলারের আধিপত্য কমাতে ভূমিকা পালন করবে।

পররাষ্ট্রমন্ত্রী জারিফ ইরানের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে ইউরোপীয় দেশগুলোর বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা ইনসটেক্স চালু হওয়া প্রসঙ্গে বলেন, ইনসটেক্স’র কৌশলগত গুরুত্ব রয়েছে কারণ এ ব্যবস্থা প্রমাণ করে যে আমেরিকার ঘণিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ইউরোপের দেশগুলো নিজেদের অর্থনৈতিক স্বার্থে আমেরিকা থেকে দূরে সরে যাচ্ছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here